Header Ads


রবীন্দ্রনাথ ঠাকুর

রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষামূলক বাণী


1."পৃথিবীর নীচের শিকড়গুলি শাখাগুলিকে ফলপ্রসূ করার জন্য কোনও পুরস্কার দাবি করে না।"

2.“আমি ঘুমিয়েছিলাম এবং স্বপ্ন দেখেছিলাম যে জীবন আনন্দের। আমি জেগে উঠলাম এবং দেখলাম যে জীবন ছিল সেবা। আমি অভিনয় করেছি এবং দেখছি, সেবা আনন্দের ছিল।

3."যখন আমরা আমাদের পূর্ণতায় আনন্দ করি, তখন আমরা আনন্দের সাথে ফল ছাড়াই অংশ নিতে পারি।" 4. “মেঘ আমার জীবনে ভেসে আসে, আর বৃষ্টি বা ঝড় বয়ে আনতে নয়, আমার সূর্যাস্তের আকাশে রঙ যোগ করতে।” 5. “প্রশংসা আমাকে লজ্জা দেয়, কারণ আমি গোপনে এর জন্য ভিক্ষা করি।” 6. "যখন আমরা নম্রতায় মহান হই তখন আমরা মহানের সবচেয়ে কাছে আসি।" 7. “আমরা স্বাধীনতা লাভ করি যখন আমরা আমাদের বেঁচে থাকার অধিকারের জন্য সম্পূর্ণ মূল্য পরিশোধ করি।” 8. “যখন পুরানো কথা জিভে মরে যায়, তখন হৃদয় থেকে নতুন সুর বের হয়; এবং যেখানে পুরানো ট্র্যাকগুলি হারিয়ে যায়, সেখানে নতুন দেশ তার বিস্ময় নিয়ে প্রকাশিত হয়।" রবীন্দ্রনাথ ঠাকুরের অনুপ্রেরণামূলক বাণী

9. "মেঘ আমার জীবনে ভেসে আসে, আর বৃষ্টি বা ঝড় বয়ে আনতে নয়, আমার সূর্যাস্তের আকাশে রঙ যোগ করতে"

10. “যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে।”

11. "আপনি কেবল দাঁড়িয়ে এবং জলের দিকে তাকিয়ে সমুদ্র অতিক্রম করতে পারবেন না'' 12. " সুখী হওয়া খুব সহজ, কিন্তু সহজ হওয়া খুব কঠিন " 13. বিশ্বাস হল সেই পাখি যে আলো অনুভব করে এবং ভোর যখন অন্ধকার থাকে তখন গান গায়

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.